আমার স্বপ্ন আমার রান্না : শিরিনা রহমান লাবনী

আমি শেফ শিরিনা রহমান লাবনী। রান্নাটা পুরাই শখের বশে করা। আস্তে আস্তে শখটা কখন পেশায় পরিবর্তন হয়েছে সেটা বুঝতে পারিনি। আমার যত স্বপ্ন আমার রান্নাকে নিয়ে। আমি আস্তে আস্তে সামনের দিকে এগিয়ে নিয়ে যাব এবং আমার স্বপ্ন পূরণ করব। আমার ছোট্ট একটা কিচেন আছে যেটার নাম শিরিনাস কিচেন। এখান থেকে আমি ফুড ডেলিভারি করে থাকি। সব ধরণের ফুড ডেলিভারি করি। যে যেটা অর্ডার করে সবাইকে সেভাবেই দেওয়া দেয়ার চেষ্টা করি। রান্নাটা আমার এত ভালো লাগে যে আস্তে আস্তে রান্নার কোর্সগুলা আমি করি। প্রথমে আমি লেভেল ওয়ান করি। তারপর লেভেল টু করেছি। আলহামদুলিল্লাহ এখন আমি মোটামুটি সব ধরণের খাবার তৈরি করতে পারি। আর রান্নাটা আমার স্বপ্ন। এটা আমার রক্তের সাথে মিশে আছে। আমি যতদিন বেঁচে থাকব আমার রান্না সামনের দিকে এগিয়ে নিয়ে যাব, ইনশাআল্লাহ।ফিউচারে আমার ইচ্ছা আছে আমি ছোট্ট একটা রেস্টুরেন্ট করবো। আমি চাই প্রত্যেকটা মেয়ে ঘরে থেকে কিছু না কিছু করুক। চাইলে আমরা অনেক কিছু করতে পারি। মেয়েদের সামনের দিকে এগিয়ে যাওয়া খুব প্রয়োজন।

আমি আজ পরিচয়ের বন্ধুদের জন্য দুটি রেসিপি নিয়ে এসেছি। আপনাদের আগ্রহ থাকলে আমি আরও আরও রেসিপি নিয়ে আসবো আপনাদের জন্য। আমি আজ শেখাবো ডিমের শাহী করমা ও নারিকেলের দুধে ইলিশ খিচুড়ি।

ডিমের শাহী করমা
উপকরণ :-
১.সিদ্ধ করা ডিম ৮টি।
২.পিয়াজ বাটা ১ কাপ।
৩.রসুন বাটা হাফ চামচ।
৪.আদা বাটা হাফ চামচ
৫.জিরা গুরা ১ চামচ।
৬.লবণ পরিমাণ মত।
৭.তেল হাফ কাপ
৮. ঘি ১ চামচ
৯. টক দই হাফ কাপ
১০. নারিকেলের দুধ ১ কাপ
১১. চিনি ২চামচ।
১২. দারুচিনি
১৩.এলাচ
১৪.তেজপাতা
প্রস্তুত প্রণালি :- প্রথমে ডিম গুলাকে সিদ্ধ করে নিতে হবে। খসা ছারিয়ে ডিম গুলাকে হাল্কা ভেজে নিতে হবে। চুলায় একটা পাতিল গরম করে তেল ও ঘি দিয়ে একে একে সব মসলা দিয়ে কসিয়ে নিতে হবে। তারপর টক দই দিয়ে আবার ৫ মিনিট কসিয়ে নিতে হবে। এরপর এলাচ, দারুচিনি, তেজপাতা, চিনি, লবণ ও নারকেলের দুধ দিয়ে ও ডিম দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রান্না করতে হবে। যখন উপরে তেল ভেসে উঠবে তখন নামিয়ে পরিবেশন করুন ডিমের শাহী করমা।

নারিকেলের দুধে
ইলিশ খিচুড়ি
.
উপকরণ
[]ইলিশ মাছ ৬ পিস
[]রসুন বাটা ১ চা. চামচ,
[]পোলাও চাল ৩ কাপ,
[]পেঁয়াজ কুচি ১ কাপ
[]মসুর ডাল ১ কাপ,
[]আদা বাটা ১/২ চা. চামচ,
[]পেঁয়াজ বাটা ২ . চামচ,
[]ধনে ১ চা. চামচ,
[]হলুদ ১ চা. চামচ,
[]নারকেলের দুধ ১ কাপ,
[]মরিচ ১ চা. চামচ,
[]কাঁচামরিচ ৬টি,
[]এলাচ ২টি,
[]তেল ১/২ কাপ,
[]দারুচিনি ২ টুকরো,
[]লবণ পরিমাণমত
.
প্রণালী
.
মাছ বড় টুকরো করে কাটতে হবে। মাছে সামান্য লবণ ও হলুদ দিয়ে মেখে রাখতে হবে। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে লাল হলে সব মসলা দিয়ে কষাতে হবে। কিছুক্ষণ পর মাছ দিয়ে কষাতে হবে। মাছ কষানো হলে সাবধানে তুলে রাখতে হবে। ওই মসলাতে এবার চাল ও ডাল দিয়ে কষিয়ে মাপমত গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। খিচুড়ির পানি কমে এলে তুলে রাখা মাছগুলো বিছিয়ে নারকেলের দুধ দিয়ে কম আঁচে ১৫ মি. দমে রেখে নামাতে হবে।

আপনার মতামত দিন