ঢাকায় সুবিধা-বঞ্চিত কিশোর-কিশোরীদের সম্মেলন

সত্যজিৎ বিশ্বাস:

সোমবার (১১ মার্চ) ২০১৯ দিনব্যাপী ঢাকা শহরের সবচেয়ে দরিদ্রতর এলাকা মিরপুরের সুবিধা বঞ্চিত কিশোর-কিশোরীদের নিয়ে একটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
ব্যাতিক্রমী এই আয়োজনে মিরপুর বাউনিয়া বাঁধ বস্তি, মনিপুরের খলিলের বস্তি, বিহারী ক্যাম্প এলাকার শতাধিক কিশোর- কিশোরী উচ্ছাস ও আনন্দের সাথে অংশগ্রহণ করেন। কিশোরী এবং অতিথিদের নিয়ে গানের সাথে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন হয়। এরপর মাসিককালীন পরিচ্ছন্নতা ও ব্যবস্থাপনা, স্বপ্নদোষ, মাতৃকালীন সেবা, বাল্যবিয়ে ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, কিশোর-কিশোরীদের প্রজনন সাস্থ্য-সেবা, সারভাইকেল ক্যান্সার প্রতিরোধ ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা, ভিডিও প্রদর্শন করা হয়। পাশাপাশি নাটিকা এবং কোরিওগ্রাফী পরিবেশন করে কিশোর-কিশোরীরা। কিশোর সোহান এবং কিশোরী সূবর্ণা কিশোর-কিশোরীদের প্রতিনিধি হিসেবে তাদের সমস্যাসমূহ সমাধানে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আশরাফুন্নেসা যুগ্ম সচিব, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, পরিচালক, আইইএম ইউনিট এবং লাইন ডাইরেক্টর আইইসি।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আব্দুল হাদী , থানা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মিরপুর, ঢাকা, জনাব হালিমা খাতুন, থানা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, তেজগাঁও ঢাকা, বাপসা’র নির্বাহী পরিচালক জনাব আলতাফ হোসেন, ড. ফারহানা আহমেদ, পরিচালক, এক্সটারনাল রিলেশনস এন্ড নিউ বিজনেস ডেভেলপমেন্ট, মেরীস্টোপস বাংলাদেশ, জনাব মাসুদা আক্তার, কাউন্সিলর, ১২,১৩ ও ১৪ নং ওয়ার্ড এবং আবু সাইদ পান্না, ওয়ার্ড সেক্রেটারী, ২ ও ৩ নং ওয়ার্ড। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মোঃ মিজানুর রহমান, উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ঢাকা।

আলোচনা চলাকালীন অতিথিগণ মাসিককালীন পরিচ্ছন্নতা ও ব্যবস্থাপনা যে কত গুরুত্বপূর্ণ একজন নারীর জীবনে তা আলোচনার পাশপাশি কৈশোর থেকে মেনে এই বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেয়ার ব্যাপারে প্রাণবন্ত আলোচনা করেন। সেই সাথে মাদক এর ভযাবহতা নিয়ে আলোকপাত করেন। বাল্যবিয়ে প্রতিরোধ ও এই সংক্্রান্ত আইন মেনে চলা এবং নিরাপদ মাতৃত্বের উপর বিশেষ গুরুত্ব প্রদান করেন। অনুষ্ঠানটিতে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন শামীমা আক্তার চৌধুরী, প্রজেক্ট ম্যানেজার, আইপিপিএফ বাপসা এবং অনুষ্ঠানটি উপস্থাপনা করেন খালেদা ইয়াসমিন, টিমলিডার, নিরাপদ-২, মেরী স্টোপস।আনুষ্ঠানটিকে সার্বিকভাবে সম্পন্ন করার জন্য দায়িত্বে ছিলেন জনাব সাহেদ কামাল, প্রজেক্ট ম্যানেজার, নিরাপদ-২, বাপসা ও মোঃ কাউছার করিম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর, বাপসা। এই ধরনের অনুষ্ঠান আয়োজন সত্যিই প্রশংসার দাবী রাখে।

আপনার মতামত দিন