বন্ধুত্বের সূত্র ফেসবুক

শেখ নাসির উদ্দিন

ডিজিটাল বাংলাদেশে সবার হাতে হাতে স্মার্টফোন আছে আর সামাজিক যোগাযোবগ মাধ্যম ফেসবুক থাকবে না। সেই কথা এখন ভাবায় যায় না। তেমনি ফেসবুকে আমারও একটা একাউন্ট আছে। বন্ধু তালিকা কয়েক বছরে শত থেকে হাজারে চলে গেছে। এরই মাঝে কিছু মানুষ এত প্রিয় হয়ে ওঠেছে যে তাদের ছাড়া কিছু ভাবতেই পারি না।

মানুষের জীবনে বন্ধুর গুরুত্ব বুঝাতে ভারতের সাবেক রাষ্ট্রপতি এ.পি.জে আব্দুল কালামের একটি উক্তিই যথেষ্ট “একটি ভালো বই একটি ভালো বন্ধুর সমান,একটি ভালো বন্ধু একটি লাইব্রেরীর সমান ” আর আমার কাছে বন্ধু মানে নির্ভয়ে যার কাছে সব খুলে বলা যায়। শত পঁচানোর পড়েও যে রাগ না করে দোস্ত বলে ডাক দিয়ে বুকে জড়িয়ে ধরে।

এবার বলি আমার ফেসবুক বন্ধুদের কথা। এস এস সি পরীক্ষার ঠিক আগ মুহুর্তে ফেসবুকে নিয়মিত একটি মেয়ের সাথে কথা হয় আমার। কথা বলতে বলতে তুমি থেকে তুই শত মাইলের দূরত্ব ঠেলে কিভাবে যেন বন্ধুত্বের সুতায় আটকে গেলাম আমারা দুইজন। বন্ধুত্বের কেটে যাচ্ছে প্রায় দুই বছর তবুও সরাসরি দেখা হয়’নি ঠাকুরগাঁওয়ের সরকারি মহিলা কলেজের বান্ধবী নূর তাসনিম নাদিয়ার সাথে। নিয়মিত চলে আমাদের ঝগড়া আবার রাগ ফুরালেই এক হয়ে যাই। বন্ধুত্ব ফেসবুকে হলেও অনেক ভালবাসি শাকচুন্নিটা, অনেক মিস, আর ঠিকটাক কথা না হলে তো কিছুই ভালো লাগে না।

সহকর্মী থেকে ভাল বন্ধু তবে সূত্র একটাই ফেসবুক। বলছি সিরাজগঞ্জের শিশু সাংবাদিক নিবির সাহার কথা। ওর সাথেও ফেসবুকে কথা বলতে বলতেই কিভাবে যেন দুজনের বন্ধুত্ব গড়ে ওঠল। দিনক্ষণ ঠিক করে দুজনে একদিন বেরিয়ে পড়লাম সংবাদের খোঁজে সেইদিনই নিবিরের সাথে আমার প্রথম দেখা। মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ীর পথে আমাদের সেকি কথা! যেন শেষই হচ্ছিল না। দুইজন দুই ধর্মের হলেও নিবিরের সাথে আমার অন্যরকম একটা মিল। কোন বিষয়ে আমাদের মাঝে দ্বিমত হয় না যেটা আমার অন্য বন্ধুদের বেলায় বিরল। এমন ভালো একজন বন্ধুকে আমি কখনো হারাতে চাই না। কখনো বলি’নি তোকে অনেক ভালবাসি,দোস্ত সত্যিই ভালোবাসি তোর মত তালগাছকে আর আসলেই তুই বন্ধু দি গ্রেট।

ফেসবুকে আমার আরো কিছু ভাল বন্ধু হল কক্সবাজারের তানভীর আহমেদ, সাতক্ষীরার শাহিন আলম ভাই, মৌলভীবাজারের তাহমিদুজ্জামান রাফি ভাই আর পটুয়াখালী আলাউদ্দিন ভাইসহ সকল বন্ধুদের জন্য রইল অনেক অনেক ভালবাসা। বন্ধুত্ব টিকে থাকুক সারাজীবন।