ভিটামিন এ ক্যাপসুল পাবে ২ কোটি ২০ লাখ শিশু

পরিচয় ডেস্ক
আগামী রবিবার থেকে শুরু হচ্ছে ১৫ দিনব্যাপী জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন । ক্যাম্পেইনের কার্যক্রম চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। এই কর্মসূচির আওতায় ২ কোটি ২০ লাখ শিশু ভিটামিন-এ ক্যাপসুল পাবে। এই সময়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রগুলোতে পর্যায়ক্রমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।
বৃহস্পতিবার সচিবালয়ে ‘জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন-২০২০’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। ছয় থেকে ১১ মাস বয়সী ২৭ লাখ শিশুকে নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী এক কোটি ৯৩ লাখ শিশুকে একটি লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।


সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে মুখে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপন করা হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশবাসীর কাছে আমার আবেদন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর থেকে একটি শিশুও যেন বাদ না পড়ে। সকল শিশুকে যেন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। কেউ বাদ পড়লেও তাদেরকে পরবর্তী সময়ে টিকা খাওয়ানো হবে। ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুর অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হয়। এ ছাড়া সকল ধরনের মৃত্যুর হার ২৪ শতাংশ, হামজনিত মৃত্যুহার ৫০ শতাংশ এবং ডায়রিয়াজনিত মৃত্যুহার ৩০ শতাংশ কমায় বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

আপনার মতামত দিন