মতামত: অনেক কিছু শেষ হওয়ার আগেই কিছু একটা করুন

সাঈদ চৌধুরী

আজকের দৈনিক ইত্তেফাকের শিরোনামে চোখ আটকে ছিল কতক্ষন ।“আইসিইউ নিয়ে হাহাকার”!
চেয়ে চেয়ে কল্পনা করলাম স্বজনের মৃত্যু দেখে নিশ্চুপ হয়ে দাঁড়িয়ে থাকা ছাড়া আর যখন কিছুই করার থাকেনা তখনকার অনুভূতি !
কোথাও আইসিইউ নেই !চারিদিকে হাহাকার আর হাহাকার ! ইত্তেফাকের প্রতিবেদন অনুযায়ী প্রতি আইসিইউর বিপরীতে এখনই পনেরজন করে অপেক্ষারত । ডাক্তাররাও আছে সিরিয়ালে । কিছু বরাদ্দ আছে ভিআইপিদের জন্য ।
বাবার সামনে ছেলে, বোনের সামনে ভাই মৃত্যুর এ মিছিল কিভাবে আমাদের সহ্য হবে ! অক্সিজেনের অভাব বার বার করে চিনিয়ে দিচ্ছে আমাদের স্বাস্থ্যখাতের চরম দৈণ্যতা !
কিন্তু এখন এগুলো নিয়ে ভাবার সময় নেই । যতদ্রুত সম্ভব ব্যবস্থা করতে হবে অক্সিজেনের আর আইসিইউ বেডের । মানুষকে বাঁচাতে মরিয়া স্বজনের আর্তনাদের চিৎকার পুরো ভালোবাসার জাতিকে এক ভয়ানক কুপের মধ্যে ফেলে দেবে ।
র‌্যাবের নিজস্ব ব্যবস্থাপনায় অক্সিজেন সরবরাহ প্রক্রিয়া দারুণ সফলতা দেখিয়েছে । সে প্রক্রিয়া রাষ্ট্র নিতে পারে । হাইফ্লো অক্সিজেনের নিশ্চয়তা করার জন্য সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা করা যেতে পারে । বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান বা কারখানা তাদের নিজেদের প্রয়োজনে অক্সিজেন উৎপাদন করে । সরকার তাদের কাছ থেকে অক্সিজেন নেয়ার ব্যবস্থা করতে পারে ।
স্বাস্থ্য বিধি, সামাজিক দূরুত্ব কোন জায়গায় কেউ মানছেনা বা মানার চেষ্টা করেও পারছেনা অনেক ক্ষেত্রেই ।
সামনের দিনগুলোতে যাতে আহাজারি শুনতে না হয় সে প্রয়োজনেই একটি নিয়মের মধ্যে আনা হোক সব কিছু । প্রয়োজনে কার্ফু দিয়ে কিছু দিন সব বন্ধ রাখা হোক ।
রোগ ছড়ানো কমানো না গেলে কোন কিছুরই সুফল আসবেনা । অনেক কিছু শেষ হওয়ার আগেই কিছু একটা করুন।

লেখক: রসায়নবিদ ও কলামিস্ট

আপনার মতামত দিন