‘সবার পাঠশালা’ রোপণ করল পাঁচ হাজার গাছ

জুঁই রায়

ডোমার, নীলফামারী থেকে
করোনা দূর্যোগ কালিন অবসরের সময়কে ভালো কাজের সাথে যুক্ত থেকে, করোনা পরবর্তি সবুজ সতেজ পৃথিবীর লক্ষ্যে সামাজিক কার্যক্রম পরিচালিত ও শিক্ষামূলক সংগঠন ‘সবার পাঠশালা’র সেচ্ছাসেবকেরা ৫ জুন ২০২০ পরিবেশ দিবস থেকে এখন অবদি ৫,৬১৭ টি বৃক্ষরোপণ করেছে।
‘প্রকৃতির জন্য সবুজ উপহার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ‘সবার পাঠশালা বৃক্ষরোপণ কর্মসূচি ২০২০’ পরিচালিত হয় ‘সবুজের অভিযান’  প্রকল্পের মাঝে।
নীলফামারী জেলা ডোমার উপজেলায় এ বৃক্ষরোপণ কর্মসূচি, বৃক্ষবিতরণ কর্মসূচি থেকে বৃক্ষের যত্নসহ ৫ জুন ২০২০ থেকে এখন অবধি দেখভাল করে আসছে ‘সবার পাঠশালা’ সংগঠনের সেচ্ছাসেবকেরা।
সবার পাঠশালা’ সংগঠনের সেচ্ছাসেবকেরা।
তারা এখন অবধি ৩,০৮৫ টি ফলজ বৃক্ষ, ২,৫০০টি ফলজ বীজ থেকে চারা উৎপাদন, নিজে কলম চারা তৈরী ১২টি, ফুলের গাছ ২০ টি সহ মোট ৫,৬১৭ টি আম গাছ, কাঁঠাল গাছ, লিচু গাছ, পেয়ারা গাছ, জাম গাছ, ডালিম গাছ, আঁতা গাছ, সুপারি গাছ, বিভিন্ন ফুলের গাছ(গোলাপ ও রঙ্গন) ও বটবৃক্ষ রোপণ ও বপণ করেছে।
সেচ্ছাসেবকদের ভিতর নরত্তম রায় বলেন, আমরা একটু হলেও প্রচেষ্টা করেছি আমাদের নিজ বাড়ির উঠান, বাড়ির বাহির উঠান, খোলা রাস্তার ধার, স্কুলের মাঠের ধার, নদীর ধার, মন্দির ও মসজিদের আশপাশ ও বিভিন্ন খোলা ও খালি যায়গায় বৃক্ষরোপণ করে সবুজে সবুজায়ন করার। দোয়া করবেন আমাদের এ ক্ষুদ্র প্রচেষ্টা যেন চালিয়ে যেতে পারি আমরা।
বৃক্ষরোপণ করছেন: গোপাল রায়
এ বৃক্ষরোপণ কর্মসূচির সম্বনয়ক গোপাল রায় বলেন, ‘আমরা প্রচেষ্টা করেছি এবার দেশীয় ফলজ গাছ রোপণ করতে। কেননা একটা দেশীয় ফলের গাছ প্রকৃতির অনেক কিছুর সাথে সম্পর্কিত।  সে গাছ কার্বন ডাই অক্সাইড চুসে নিয়ে অক্সিজেন দিচ্ছে, ছায়া দিচ্ছে, ফল দিচ্ছে, কাঠ দিচ্ছে, বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ থেকে রক্ষা করছে এবং সবচেয় বড় কথা হল একটি গাছে হাজার হাজার নয় লক্ষ লক্ষ কোটি কোটি পোকা-মাকড়, পাখি বাস করে। অর্থাৎ প্রকৃতির একটা বড় অংশের সাথেই গাছের বিষয়টা যুক্ত। আর এমন কর্মসূচির সাথে থাকতে পেরে নিজেকেও গর্বিত মনে হচ্ছে।’
‘সবার পাঠশালা’র উপদেষ্টা মন্ডলীর ভিতর নূরুল করিম, সুলায়মান আলী, তপু রায়, জামিনি কিশোর রায় ও প্রদিপ রায় এ কার্যক্রমের সাথে যুক্ত থাকা সকল সেচ্ছাসেবক ও শুভাকাঙ্ক্ষীকে শুভেচ্ছা ও স্বাগত জানিয়েছেন।
জুঁই রায়
উপজেলা: ডোমার
জেলা: নীলফামারী

আপনার মতামত দিন